প্রধান লক্ষ্য হলো উপার্জন

বেশিভাগ মানুষই তার মৌলিক চাহিদার কারণে অর্থ উপার্জন করতে আগ্রহী হয়। অধিক উপার্জন সুন্দর এবং সচ্ছল থাকার নিশ্চয়তা প্রদান করে।
এই তথ্য প্রযুক্তির যুগে বিশ্বব্যাপী নেটওয়ার্ক লক্ষ লক্ষ মানুষকে আয় করার সুযোগ প্রদান করছে এবং আন্তর্জাতিক ফরেক্স মার্কেটে মুদ্রার হার ভিত্তিক লেনদেন করে তাদের মূলধন বাড়ানোর সুযোগ প্রদান করছে। ১৯৮০ এবং ১৯৯০ সালে “ডিসট্যান্ট” লেনদেনে ফোন কল এর মাধ্যমে স্টক বিনিময় করা হত। বর্তমানে, ব্যবসায়ীগণ ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে লেনদেন করতে পারে এবং আরও বেশি মুনাফা লাভ করতে পারে।
প্রত্যেক ট্রেডার তার কম্পিউটারে একটা বিশেষ সফটওয়্যার ইন্সটল করে। ট্রেডিং প্লাটফর্ম ব্রোকারের সার্ভারে সংযুক্ত থাকে। ব্রোকারদের সাহায্যে একজন ট্রেডারের মুদ্রা ক্রয় বিক্রয় করতে এই প্লাটফর্মের প্রয়োজন হয়।

কিভাবে শুরু করবেন

একটা লাইভ অ্যাকাউন্ট খোলার পর সাধারণত একটা প্রশ্নের আবির্ভাব ঘটায় যে “মুদ্রার হারের ওঠানামা সংক্রান্ত জটিলতা উপেক্ষা করে কিভাবে ফরেক্সে অর্থ উপার্জন করা যায়?"
ফরেক্স ট্রেডিং একটা অত্যাধুনিক ট্রেডিং পদ্ধতি। এটা আপনাকে পর্যাপ্ত পরিমাণ মুনাফা প্রদান করবে এমনকি আপনি যদি শুধুমাত্র সঠিক মূল্য অনুমান করতে পারেন। আপনি যদি মনে করেন ইউরোর হার কমছে, তাহলে আপনি ইউরোর সাথে যুক্ত মুদ্রা ক্রয় করবেন। অন্যভাবে বলা যায়, আপনি একটি বিক্রয় অপশনও খুলতে পারেন (ইউরো বিক্রয় করুন)। লেনদেন সম্পর্কিত অভ্যন্তরীণ বক্তব্য মুনাফা লাভে সাহায্য করতে পারে কিন্তু একজন দক্ষ ব্যবসায়ী তৈরিতে এটা কোন ভূমিকা রাখে না। এই পদ্ধতিতে এখনও আপনি মুনাফা লাভ করতে পারবেন!
দক্ষ ব্যবসায়ী লেনদেন করার সময় বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করে: তারা গণমাধ্যম থেকে প্রকাশিত সংবাদ সেই সাথে সূচক এবং বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করে। প্রতিটি ট্রেডার পুরোপুরি সচেতন থাকে যে প্রতিদিনের ৪ ট্রিলিয়ন পরিমাণ লেনদেন-কৃত অর্থ থেকে তারা কিছুটা পাবে, এর জন্য আর্থিক বিশ্লেষণ ডিগ্রির কোন প্রয়োজন নাই। আপনার ধৈর্য এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাই যথেষ্ট।
ফরেক্সে কাজ করার অন্যত্তম সুবিধা হলো ব্রোকার প্রদত্ত লিভারেজ। লিভারেজ ব্যবহার করে, একটা মধ্যম মানের অ্যাকাউন্ট আপনি বৃদ্ধি করতে পারেন। লিভারেজ এর জন্য ট্রেডারেরা বড় চুক্তির ক্ষেত্রে বড় পরিমাণ অর্থ সংগ্রহ করতে পারে এবং পর্যাপ্ত পরিমাণ লভ্যাংশ পেতে পারে। লিভারেজ ঝুঁকি কমায়। এজন্য ট্রেডিং শুরু করার প্রাথমিক পর্যায়ে অর্থ ব্যবস্থাপনা কৌশল জানা অত্যন্ত প্রয়োজন।

ট্রেডিং প্লাটফর্ম

বর্তমানে, সবচেয়ে সুবিধাজনক এবং জনপ্রিয় ট্রেডিং টার্মিনাল হলো মেটাট্রেডার। এর বহু কার্যকারিতা রয়েছে, এটি একটি জটিল প্রক্রিয়া মনে হতে পারে এবং একজন নতুন ট্রেডার জটিলতার সম্মুখীন হতে পারে। কিন্তু এই সফটওয়্যার অত্যন্ত সহজবোধ্য, নির্ভরযোগ্য এবং সুবিধাজনক, অধিকন্তু, এটা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।
ফরেক্সে ট্রেড করুন এবং মুনাফা নিন, আপনার দরকার শুধুমাত্র অনেক ধরনের অপশন এবং প্ল্যাটফর্ম। যেহেতু আধুনিক বিশ্ব ক্রমাগত উন্নত হয়, সফটওয়্যারগুলো এই পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে তৈরি করতে হয়।
মেটাট্রেডার পদ্ধতি এর ব্যবহারকারীদের ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় উভয় পদ্ধতিতে লেনদেন করতে সাহায্য করে। অনেক অভিজ্ঞ ব্যবসায়ী নিম্নলিখিত উপায়ে তাদের কার্যক্রম সম্পাদন করে: একটা সিগন্যাল বিক্রয়, অন্য সিগন্যাল ক্রয়। এই কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে রোবটের মাধ্যমেও সম্পাদন করা যাবে।
উদাহারন সরূপ, একজন ব্যবসায়ীর ট্রেডিং এর দক্ষ কৌশল জানা আছে কিন্তু সে এটা স্বয়ংক্রিয় পদ্ধতিতে করতে চায়। তাহলে সে একজন প্রোগ্রামারকে প্রোগ্রামটি লিখতে বলবে যা ট্রেডিং কৌশল অনুযায়ী স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন সম্পন্ন করবে। এই ধরনের প্রোগ্রামারদের বলে এক্সপার্ট অ্যাডভাইজর অথবা অটোমেটেড ট্রেডিং সিস্টেম। EAs একজন ট্রেডার ব্যতীত স্বয়ংক্রিয়ভাবে কাজ সম্পাদন করে।

বৈদেশিক মুদ্রার সুবিধা

যে সকল ব্যবসায়ী এই ব্যবসা করতে আগ্রহী তারা ইন্টারনেটের মাধ্যমে আন্তর্জাতিক মুদ্রা বাজারে কাজ করতে পারেন। শুধুমাত্র ফরেক্সে ছুটির দিন ব্যতীত ২৪ ঘণ্টা কাজ করা যায়! নিশ্চিত মুনাফা পেতে এবং উল্লেখযোগ্য পরিমাণ আয় করতে আপনার অবসর সময়ের ২-৩ ঘণ্টা ব্যয় করুন।কি ফরেক্সে উচ্চ মুনাফার নিশ্চয়তা প্রদান করে। একজন ব্যক্তি তার আমানতের দশ গুণ পরিমাণ আমানত বৃদ্ধি করতে পারে। এমনকি আপনি যদি ভাবেন আপনি সৌভাগ্যবান না এবং আপনি পেশাদার মুদ্রা ব্যবসায়ী না, আপনার জন্য ভালো হবে যদি আপনি আপনার তহবিল ব্যাংকে রেখে দেন এবং পর্যবেক্ষণ করতে থাকেন কিভাবে সেগুলো মুদ্রাস্ফীতি দ্বারা কমে যাচ্ছে। কার্যকর বিশ্লেষণ এবং ফরেক্স মার্কেটের পূর্বাভাসের পরিবর্তন: মার্কেটের বিভিন্ন ট্রেন্ড বিশ্লেষণ এবং বিশ্বের অর্থনৈতিক অবস্থা বিশ্লেষণ করে, মুদ্রার গতিবিধি সম্পর্কে ধারনা করা এবং তহবিল সঠিক দিকে পরিচালিত করা সম্ভব।আপনি ১ থেকে ১০০০ যে কোন পরিমাণ ডলার বিনিয়োগ করে আয়ের সমান সুযোগ গ্রহণ করতে পারেন। অধিকন্তু, যে কোন সময় লেনদেন করা যায়। যে কোন সময় লেনদেন বাতিলও করা যায়। সেইসাথে যে কোনো অ্যাকাউন্ট বন্ধ করা যায় অথবা পার্সোনাল কম্পিউটার, নোটবুক হাতের মোবাইলের মাধ্যমে অ্যাকাউন্ট ব্যবস্থাপনা করা যায়।